প্রচ্ছদ / আন্তর্জাতিক / কোরআন রাখার জন্য পাকিস্তানে দুই মাইল লম্বা সুড়ঙ্গ

কোরআন রাখার জন্য পাকিস্তানে দুই মাইল লম্বা সুড়ঙ্গ

পুরনো কোরআন সংরক্ষণের জন্য পাকিস্তানের কোয়েটা শহরের কাছে এক পর্বতমালায় সুড়ঙ্গ তৈরি করা হয়েছে।সুড়ঙ্গ পথে হাজার-হাজার ছিঁড়ে যাওয়া কোরআন এনে রাখা হয়েছে। মুসলিমরা বিশ্বাস করে, কোরআন পুরনো হয়ে গেলে কিংবা সেটির পৃষ্ঠা ছিঁড়ে গেলেও যেখানে-সেখানে ফেলে দেয়া উচিত নয়। সেজন্য পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে এ পাহাড়ের নিচে পুরনো কোরআন জমা রাখা হয়।

এখানে একটি সুড়ঙ্গ রয়েছে যেটি প্রায় দুই মাইল দীর্ঘ। সুড়ঙ্গে কাজ করেন আব্দুর রশিদ লেহরি। তিনি বলেন, আমার বড় ভাই কোরআন ভালোবাসে। যেসব কোরআন ফেলে দেয়া হতো তিনি সেগুলো সংগ্রহ করতেন। এবং তার গাড়িতে যত্ন করে রেখে দিতেন। এর পর আমরা এ জায়গাটি প্রতিষ্ঠা করেছি।

প্রতিদিন এখানে বহু পুরনো কোরআন আনা হয়। চারপাশে পুরনো কোরআনের স্তূপ দেখা যায়। এখান থেকে বাছাই করা হয়।যেসব কোরানের পৃষ্ঠা খুব বেশি ছিঁড়ে যায়নি, সেগুলোকে নতুন করে বাঁধাই করার জন্য আলাদা করে রাখা হয়।এরপর বিভিন্ন মসজিদ, মাদ্রাসা এবং দরিদ্র মানুষের মাঝে এসব কোরআন বিতরণ করা হয়। যেসব কোরআন বাধাই করার অবস্থায় নেই সেগুলো সুড়ঙ্গের ভেতরে রাখা হয়। কোরআন রাখার জন্য এ পর্বতের নিচে প্রতিনিয়ত সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে।

About Online Desk

The Daily Rangpur Chitra is the highest circulated regional daily newspaper of Rangpur Division, Bangladesh

Check Also

নতুন বিতর্কে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গতকাল মঙ্গলবার ওয়াশিংটন সময় রাত নয়টায় তাঁর প্রথম ‘স্টেট অব দ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *