উচ্ছৃঙ্খলতা ঠেকাতে বিমান যাত্রীদের জন্য নতুন আচরণবিধি জারি

বিমানে এয়ারহোস্টেসরা বেশ সুন্দরী হয়ে থাকেন। এসব সুন্দরী এয়ারহোস্টেসদের দেখলে অনেক যাত্রী তাদের মাথা ঠিক রাখতে পারেননা। স্থানকালপাত্র ভুলে অনেকে তাদের উদ্দেশে লাগামছাড়া কথা বলেন। এমনকি অনেককেই তার চেয়েও বেশি কিছু করে ফেলতেও দেখা যায়।

আমাদের প্রতিবেশী দেশ ভারতে এক শ্রেণীর বিমানযাত্রীর এই উচ্ছৃঙ্খল আচরণের গল্প অনেক দিনের পুরনো। আর তারই জেরে ভারত সরকার শুক্রবার বিমান যাত্রীদের জন্য নতুন আচরণবিধি জারি করেছে।

সেখানে বলা হয়েছে, বিমানে কোনো যাত্রীর উচ্ছৃঙ্খল আচরণের অভিযোগ প্রমাণিত হলে উচ্ছৃঙ্খলতার প্রকারভেদে ওই যাত্রীকে কমপক্ষে তিন মাস থেকে দুই বছরেরও বেশি সময়ের জন্য উড়োজাহাজে ওঠা নিষিদ্ধ করা হবে। শুধু তাই নয়। এতে বলা হয়, বিদেশি ফ্লাইটের বেলায়ও এসব বিধি সমভাবে প্রযোজ্য হবে।

নতুন বিধিতে উচ্ছৃঙ্খল আচরণকে তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে-মৌখিক, শারিরীক ও জীবননাশের হুমকি। ভারত সরকার বলেছে, কেবল নিরাপত্তা হুমকি ঠেকাতে এ ব্যবস্থা নেয়া হয়েছে তা নয়, বরং অপরাপর যাত্রী, উড়োজাহাজ ও তার ক্রু-দের নিরাপত্তা নিশ্চিত করতেই এ ব্যবস্থা।

One thought on “উচ্ছৃঙ্খলতা ঠেকাতে বিমান যাত্রীদের জন্য নতুন আচরণবিধি জারি

  1. সেখানে বলা হয়েছে, বিমানে কোনো যাত্রীর উচ্ছৃঙ্খল আচরণের অভিযোগ প্রমাণিত হলে উচ্ছৃঙ্খলতার প্রকারভেদে ওই যাত্রীকে কমপক্ষে তিন মাস থেকে দুই বছরেরও বেশি সময়ের জন্য উড়োজাহাজে ওঠা নিষিদ্ধ করা হবে। শুধু তাই নয়। এতে বলা হয়, বিদেশি ফ্লাইটের বেলায়ও এসব বিধি সমভাবে প্রযোজ্য হবে।

Leave a Reply

Your email address will not be published.

Pin It on Pinterest